Thursday 26 March 2015

একটি খেজুর=জান্নাত কিন্তু এক ঝাকা খেজুর=জাহান্নাম, সমীকরনটি দেখে কেমন জানি বেমানান লাগছে, তাই না? শুধু মাত্র সময়ের পার্থক্যের কারনে এমনটি হয়ে থাকে, কিন্তু কিভাবে?



সুলাইমান ইবনে হারব(রঃ) ----আদী ইবনে হাতীম(রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নাবী(সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)কে বলতে শুনেছি, তোমরা জাহান্নাম থেকে আত্নরক্ষা কর এক টুকরা খেজুর সাদকা করে হলেও (বুখারী-১৩৩৪, সুনানু নাসাঈ ২৫৫৩ ইঃফাঃ)
বিশর ইবনে মুহাম্মদ(রঃ) ---- আয়িশা(রাঃ) থেকে বর্ণিত, তিনি বলেন, এক ভিখারিণী দুটি শিশু কন্যা সংগে করে আমার নিকট এসে কিছু চাইল আমার নিকট একটি খেজুর ব্যতীত অন্য কিছু ছিল না আমি তাকে তা দিলাম সে নিজে না খেয়ে খেজুরটি দুভাগ করে কন্যা দুটিকে দিয়ে দিল এর পর ভিখারিণী বেরিয়ে চলে গেলে নাবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাদের নিকট আসলেন তাঁর নিকট ঘটনা বিবৃত করলে তিনি বললেনঃ যাকে এরুপ কন্যা সন্তানের ব্যাপারে কোনরুপ পরীক্ষা করা হয় তবে সে কন্যা সন্তান তার জন্য জাহান্নামের আগুন থেকে পর্দা হয়ে দাঁড়াবে (বুখারী-১৩৩৫ ইঃফাঃ)
আদী ইবনে হাতীম(রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন যে, একদা রাসুলুল্লাহ(সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)(জাহান্নামের) আগুনের আলোচনা করলেন তিনি তাঁর চেহারা মোবারক ফিরিয়ে নিলেন( এমন ভাবে ফিরিয়ে নিলেন যেন তিনি জাহান্নামকে সামনে দেখছিলেন) এরপর তা(জাহান্নামের আগুন) থেকে আশ্রয় প্রার্থনা করলেন শুবা(রঃ) উল্লেখ করেছেন যে, তিন বার তিনি এরুপ করেছেন তারপর বললেন, তোমরা (জাহান্নামের) আগুন থেকে বাঁচো, যদিও তা খেজুরের টুকরো দ্বারাও হয় তাও যদি না পাও তাহলে অন্তত উত্তম কথা দ্বারা(জাহান্নামের আগুন থেকে বাঁচো) (সুনানু নাসাঈ ২৫৫৪ইঃফাঃ)
হায়! দানের কি মরতবা আমরা এখনও বুঝতে পারলাম না, জীবনের প্রদীপ জ্বলছে, কখন যে জ্বালানী শেষ হবে, তা কেউ জানে না, কিন্তু শেষ তো এক সময় হবেই, বুদ্ধিমান মান তো সেই, যে জ্বালানী শেষ হবার আগেই খেজুরের মত নগন্য পরিমান হলেও ক্ষুধার্থকে খাইয়ে দেয়  
আল্লাহতায়ালা বলেছেনঃআমি তোমাদেরকে যা দিয়েছি,তা থেকে মৃত্যু আসার আগেই ব্যয় কর অন্যথায় সে বলবেঃ হে আমার পালনকর্তা,আমাকে আরও কিছু কাল অবকাশ দিলে না কেন? তাহলে আমি সদকা করতাম এবং সতকর্মীদের অন্তর্ভূক্ত হতাম প্রত্যক ব্যক্তির নির্ধারিত সময় যখন উপস্থিত হবে, তখন আল্লাহ কাউকে অবকাশ দিবেন না, তোমরা যা কর, আল্লাহ সে বিষয়ে খবর রাখেন (মুনাফিকুন- ১০-১১)”
সুতরাং সময় মত এক টুকরা খেজুর আপনার মুক্তির জন্য কাজে আসবে কিন্তু এই সময় যখন অতিক্রান্ত হবে, তখন এক ঝাকা খেজুরেও কাজ হবে না কারন তা নেওয়ার মত কোন লোক আপনি খুজে পাবেন না
হারিসা(রাঃ) থেকে বর্ণিত, তিনি বললেন, আমি রাসুলুল্লাহ(সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)কে বলতে শুনেছি যে,তোমরা সাদাকা কর কেননা তোমাদের সামনে এমন এক সময় আসবে যখন কেউ সাদাকা নিয়ে তা দেওয়ার জন্য ঘুরতে থাকবে এবং যাকে দিতে চাইবে সে বলবে, তুমি যদি এগুলো গতকাল আনতে তাহলে আমি গ্রহন করতাম আজ তো আমার(এগুলোর প্রয়োজন নেই) (সুনানু নাসাঈ ২৫৫৬ইঃফাঃ)
আল্লাহ আমাদের সময় মত সকল কাজ করার তৌফিক দান করুন-আমীন   

No comments:

Post a Comment